অম্বিকা কালনা মা মহিষমর্দ্দিনী ...সুমাল্য দাস সম্পাদিত


Sumarlo Das
আধ্যাত্মিক, সাংস্কৃতিক, ঐতিহাসিক গাঙ্গেয় তটভূমি অম্বিকা কালনা। ষষ্ঠ শতকে ‘কূজিকা তন্ত্রে অম্বুয়া নামে পরিচিত কালনার পবিত্র ভূমিতে স্তরে স্তরে সঞ্চিত হয়ে আছে ইতিহাস। লক্ষ লক্ষ টন শব্দ খনিজ চাপা পড়ে আছে গাঙ্গেয় পলির আস্তরণে। ‘অম্বিকা কালনা : মা মহিষমর্দ্দিনী’ শীর্ষক বইটি সেই ইতিহাস, সেই লৌকিক মহাগাথা, সেই সামাজিক মহাক্ষেত্র অন্বেষণে ব্রতী হয়েছে যা কালনার অন্যতম প্রাচীন সার্বিক মহোৎসব – মহিষমর্দ্দিনী পূজাকে ঘিরে রয়েছে। এই বই মা মহিষমর্দ্দিনী পূজার পৌরাণিক, ঐতিহাসিক, সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয় ও লৌকিক প্রেক্ষাপটকে জনসমক্ষে তুলে ধরবে। কালনার ঐতিহ্য, ধর্মীয় সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত মহিষমর্দ্দিনী পূজা কালনায় সাংস্কৃতিক ও সামাজিক ক্ষেত্রকে সুদীর্ঘকাল থেকে পরিপুষ্ট করে আসছে – যা এই পূজার বৈশিষ্ট্য। মা মহিষমর্দ্দিনীর উপর বই প্রকামের সার্থকতা এখানেই।
স্থানীয় ইতিহাস চর্চায়, আঞ্চলিক লোক সংস্কৃতি অন্বেষণে এই বই গুরুত্বপূর্ণ ভূমিকা পালনা করবে এই আশা রাখি। আধ্যাত্ম সাধনার পূণ্যভূমি অম্বিকা কালনার মা মহিষমর্দ্দিনী পূজার লিপিবদ্ধ ইতিহাস জাতির সভ্যতা বিকাশের আঞ্চলিক প্রেক্ষাপটকে আংশিক বা সার্বিকভাবে সাহায্য করবে – এই পূর্ণ বিশ্বাস মা মহিষমর্দ্দিনীর পদকমলে অর্পণ করলাম।

সুমাল্য দাস
- পেশায় ইংরাজী ভাষার শিক্ষক (এম.এ; বি.এড; ডি.ই.এল.টি) এবং সাংবাদিকতার জন্য জেলায় পরিচিত মুখ। শতাব্দী প্রাচীন ‘পল্লীবাসী’তে সাংবাদিকতায় হাতেঘড়ি বর্তমানে পল্লীবাসী, সাম্প্রতিক, হোত্রী, শিক্ষা ও সাহিত্য, সংঘসাথী, দৈনিক মুক্তবাংলাতে নিয়মিত প্রবন্ধ লেখক। প্রকাশিত হয়েছে লেখকের অনুগল্প সংকলন ‘বৃষ্টি হতে পারে’। তাঁর সম্পাদিত কালনার বিখ্যাত মহিষমর্দ্দিনী পূজার উপর আকরগ্রন্থ ‘মা মহিষমর্দ্দিনী : ধর্মীয় ও লৌকিক ইতিহাস’ লেখকের মৌলিক গবেষণার প্রতি আগ্রহ প্রতিভাত করে। বইটির উচ্চ সাফল্য বর্তমান গ্রন্থের প্রেরণা-প্রবাহ। লেখকের সংকলন ও সম্পাদনায় প্রকাশিত হয়েছে কৃষ্ণকুমার ভদ্রের ‘শেষস্মৃতি’ এবং কবিতা সংকলন ‘দশমিক’, লেখকের সম্পাদনায় প্রকাশিতব্য প্রখ্যাত সাহিত্যিক অতীন বন্দ্যোপাধ্যায়ের গল্প সংকলন এবং ভবানী প্রসাদ মজুমদারের নির্বাচিত ছড়া সংকলন। লেখ বর্তমানে সহঃসম্পাদক, এডিটরস্র এণ্ড জার্নালিসট গিল্ড, কালনা এবং সহঃ সম্পাদক, কালনা সংস্কৃতি পরিষদ।
মূল্য : ৭৫ টাকা মাত্র(পঁচাত্তর টাকা মাত্র)