অম্বিকা কালনা ইতিহাস সমগ্র ...সুমাল্য দাস সম্পাদিত

www.tatobhumiprakashani.in

সামাজিক ও সাংস্কৃতিক ইতিহাস
বর্ধমান জেলার অতি প্রাচীন জনপদ অম্বিকা কালনা। ভারতীয় সংস্কৃতির জীবন্ত সাক্ষী অম্বিকা কালনার গাঙ্গেয় তটভুমিতে স্তরে স্তরে সঞ্চিত হয়ে আছে ইতিহাস। পাল যুগে, সেন যুগে এমনকি গুপ্ত যুগেও ‘অম্বুয়া’র সমৃদ্ধ ইতিহাস ছিল। মধ্যযুগে শ্রীচৈতন্যের আবির্ভাবের আগেও কালনার প্রামান্য ইতিহাস রয়েছে।
www.tatobhumiprakashani.in

অম্বিকা কালনা ইতিহাস সমগ্র – ‘অম্বিকা কালনা : সামাজিক ও সাংস্কৃতিক ইতিহাস’ গ্রন্থটি কালনার সমাজ জীবন, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক জীবনকে ঐতিহাসিক আলোকে উদ্ভাসিত করেছে। এই গ্রন্থটি একেবারেই অনন্য এই কারনে যে সামাজিক ও সাংস্কৃতিক ইতিহাস পরিপূর্ণ গ্রন্থের মোড়কে কালনায় এই প্রথম। সঙ্গে যুক্ত করা হয়েছে কালনার শিক্ষার ক্রমবিবর্তনের প্রেক্ষাপট, প্রাচীনকালের সাংস্কৃতিক চর্চা। ধর্মীয় জীবনের বাইরে এই অঞ্চলের মানব গোষ্ঠীর যে আর্থ-সামাজিক জীবন, তার নান্দনিকতা, তার সংস্কৃতি তা অতি সুনিপুনভাবে তুলে ধরা হয়েছে এই গ্রন্থে।
www.tatobhumiprakashani.in
সুমাল্য দাস
- পেশায় ইংরাজী ভাষার শিক্ষক (এম.এ; বি.এড; ডি.ই.এল.টি) এবং সাংবাদিকতার জন্য জেলায় পরিচিত মুখ। শতাব্দী প্রাচীন ‘পল্লীবাসী’তে সাংবাদিকতায় হাতেঘড়ি বর্তমানে পল্লীবাসী, সাম্প্রতিক, হোত্রী, শিক্ষা ও সাহিত্য, সংঘসাথী, দৈনিক মুক্তবাংলাতে নিয়মিত প্রবন্ধ লেখক। প্রকাশিত হয়েছে লেখকের অনুগল্প সংকলন ‘বৃষ্টি হতে পারে’। তাঁর সম্পাদিত কালনার বিখ্যাত মহিষমর্দ্দিনী পূজার উপর আকরগ্রন্থ ‘মা মহিষমর্দ্দিনী : ধর্মীয় ও লৌকিক ইতিহাস’ লেখকের মৌলিক গবেষণার প্রতি আগ্রহ প্রতিভাত করে। বইটির উচ্চ সাফল্য বর্তমান গ্রন্থের প্রেরণা-প্রবাহ। লেখকের সংকলন ও সম্পাদনায় প্রকাশিত হয়েছে কৃষ্ণকুমার ভদ্রের ‘শেষস্মৃতি’ এবং কবিতা সংকলন ‘দশমিক’, লেখকের সম্পাদনায় প্রকাশিতব্য প্রখ্যাত সাহিত্যিক অতীন বন্দ্যোপাধ্যায়ের গল্প সংকলন এবং ভবানী প্রসাদ মজুমদারের নির্বাচিত ছড়া সংকলন। লেখ বর্তমানে সহঃসম্পাদক, এডিটরস্র এণ্ড জার্নালিসট গিল্ড, কালনা এবং সহঃ সম্পাদক, কালনা সংস্কৃতি পরিষদ।