নির্বাচিত কবিতা ও অনুবাদ ...সোমেশ মণ্ডল


পেশা শিক্ষকতা, নেশায় মৌলিক সাহিত্য সৃষ্টি। নানা কাজের অবসরে যে সময়টুকু কেবল নিজের, সেই সময়টুকু সাহিত্যচর্চা আর সাহিত্য সাধনার – এই ভাবেই অভ্যস্ত হয়ে উঠেছে সোমেশ মণ্ডলের সৃষ্টিশীল কলম। স্থানীয় পত্র-পত্রিকার পরিমণ্ডল অতিক্রম করে তাঁর লেখা ছড়িয়ে পড়েছে ছাপানো অক্ষরের মোড়কে বিভিন্ন জেলায়। কবিতা নিয়ে তাঁর বই এই প্রথম। কবিতাগুলির নামকরণে রয়েছে আধুনিকত্ব। এখানে ভাষার গতি সরল এক মানুষের সবলা মনের মত।
সরলরৈখিক গতিতে চলা ছত্র-চাতুরী ও বাহুল্য বর্জিত ভাবপ্রকাশ। বাক্য গঠন, ছন্দসৃষ্টি, উপমা, প্রতীক ব্যবহার এখানে প্রচলিত বাগধারার মত। অনুবাদ কবিতাগুলি মনে রাখার মত। অন্যান্য কবিতাগুলি সবই সমমানের না হলেও ভাব-সঞ্চারে আপ্লুত হতে হয়।

সোমেশ মণ্ডল
- জন্ম ১৯ নভেম্বর, ১৯৭২। পিতা স্বর্গীয় নিশাকর মণ্ডল এবং মাতা সত্যবতী মণ্ডল। আদি নিবাস বর্ধমান জেলার নাদনঘাটের কাছে নিমার গ্রাম। এখানেই বড় হয়ে ওঠা। ইংরাজী সাহিত্যে এম.এ এবং বি.এড। বর্তমানে পূর্বস্থলী নীলমনি ব্রহ্মচারী ইনস্টিটিউশান এর ইংরাজী বিভাগের শিক্ষক। শিক্ষকতার পাশাপাশি সাহিত্যচর্চা তার মজ্জাগত। ইতিমধ্যে লিখেছেন একাধিক গ্রন্থ। সাহিত্যের বিভিন্ন শাখায় তাঁর অবাদ বিচরণ। কবিতা, পাঠ্যগ্রন্থের সহায়িকা, যাত্রা, ছোটগল্প লেখেন নিয়মিত। তাঁর লেখা আঞ্চলিকতার সীমানা ছাড়িয়ে আন্তজেলায় ছড়িয়ে পড়েছে অনেকদিন। মৃদুভাষী এই সাহিত্য সেবী শিক্ষক নানাবিধ সমাজসেবা মুলক কাজের সঙ্গেও যুক্ত। ধীরে ধীরে বলিষ্ঠ হয়ে উঠছে তার লেখনী। বর্তমান গ্রন্থই তার সদর্প প্রমাণ।
মূল্য : ৫০ টাকা মাত্র (পঞ্চাশ টাকা মাত্র)