একাঙ্ক নাট্য মঞ্জরী ....সন্ধ্যা সাহা


সন্ধ্যা সাহা বিরোচিত “একাঙ্ক নাট্যমঞ্জরী” এক অভিনব প্রয়াস। স্কুল কলেজগুলিতে বর্তমানে যুগোপযোগী এবং স্টেজে মঞ্চস্থ করার নাটকের অভাব রয়েছে। একদিকে নীতি শিক্ষা অন্যদিকে বিনোদন এই দুই-ই সম্ভব হবে এই নাটকগুলিকে বিদ্যালয় অথবা কলেজে মঞ্চস্থ করা গেলে। নাটকগুলি ঘরোয়া, মঞ্চের বাহুল্য-বর্জিত তাই অতি সহজেই মঞ্চস্থ করা সম্ভব হবে। সন্ধ্যা সাহা লিখিত এই গ্রন্থের সাফল্য কামনা করি।

সন্ধ্যা সাহা
সন্ধ্যা সাহা, পিতা স্বর্গীয় দুর্গাপদ সাহা, মাতা স্বর্গীয় পারুল লতা সাহা, স্বামী শ্রী উদয় কুমার সাহা। পেশা - গৃহবধূ। ছেলেবেলা থেকেই লেখাযোখা ও অভিনয়ের প্রতি বিশেষভাবে আকৃষ্ট। সংসার জীবনে মেয়েদের প্রতি যত্নবান ও অবস্থায় পরিপ্রেক্ষিতে লেখার প্রতি কিছুটা শিথিলতা আসে। বর্তমানে কবিতা, ছোটগল্প বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়ে চলেছে। দেশে এবং বিদেশে বিভিন্ন সাহিত্য সংস্থার সাথে যুক্ত। রাজ্যে এবং রাজ্যের বাহিরে কবি সম্মেলনে অংশগ্রহণ, স্বরচিত গল্প ও কবিতা পাঠ করে বিভিন্ন সংস্থা দ্বারা সম্মানিত ও পুরস্কার অর্জন দিনের পর দিন অগ্রগতির দিকে। লেখাই এখন ধ্যানজ্ঞান। সম্প্রতি বাংলাদেশ কবিতা সংসদ দ্বারা আমন্ত্রিত হয়ে সম্মানিত ও সাহিত্য পদক পুরস্কার অর্জন। বাংলাদেশর বিভিন্ন পত্র পত্রিকায় তাঁর লেখা কবিতা নিয়মিত প্রকাশিত হয়। কয়েকটি সংকলনও প্রকাশিত হয়েছে।
শাশ্বত সরস্বতীর সাধনায় আদর্শের পথে সত্য ও সুন্দরের সৃজনী শিল্পে ব্রতী লেখিকা অবশিষ্ট জীবন কাটিয়ে দিতে চান সাহিত্য সৃষ্টি ও গ্রন্থ নির্মাণে। অসংখ্য গ্রন্থের লেখিকা তাঁর লেখনি শিল্পসুষমা নিয়ে আজও সমুজ্জ্বল।
মূল্য : ১০০ টাকা মাত্র (একশত টাকা মাত্র)