স্মৃতির আঙ্গিনায় ....উদয় কুমার সাহা



প্রকৌশলী উদয় কুমার সাহা, সারাজীবন কাটিয়েছেন যান্ত্রিক পরিমণ্ডলে। কিন্তু লোহা লক্করের কঠিন বস্তুর মধ্যে কর্মজীবন অতিবাহিত করলেও তার ভিতরে যে একটি শিল্পী মন আছে, কাব্যিক চেতনা আছে, তার বহিঃপ্রকাশ ঘটেছে জীবনের পড়ন্তবেলায়। লেখক স্বত্তা জেগে উঠেছে অবসর জীবনে কবি সাহিত্যিকদের সান্নিধ্যে। সম্প্রতি গদ্য দিয়ে সাহিত্য জগতে প্রবেশ করলেও খুব অল্পদিনের মধ্যেই একের পর এক কবিতা, গল্প, প্রবন্ধ সব মিলিয়ে সফল রচয়িতা হিসেবে বাংলা সাহিত্য, ভুবনে সমকালীন কবি সাহিত্যকদের মধ্যে একটা পরিচিতি করে নিয়েছেন। 
তাঁর লেখাগুলি পড়েছি, বিভিন্ন বিষয় নিয়ে নানা আঙ্গিকে লেখা কবিতাগুলি সহজ সরল ও প্রাঞ্জল ভাষায় রচিত। কোথাও কোন জটিল শব্দ কিংবা কাল্পনিক কাহিনির অবতারণা নেই। সরল মনে দীর্ঘদিনের জমে থাকা মনের ভেতর থেকে উঠে আসা রুচিশীল শব্দগুলিকে দিয়ে অতি অল্পদিনে নিরলস কাব্যচর্চায় কবিতার মালা সাজিয়েছেন। 
আমাদের চলমান সমাজ ও দুই বাংলার বিভিন্ন ঘটনাকে লেখক তার জীবনের তাত্ত্বিক অনুভূতি দিয়ে লুচিশীল শব্দ বিন্যাসে মানসিক চেতনায় সমৃদ্ধ করতে চেষ্টা করেছেন। তাঁর লেখাগুলি সকল শ্রেণির পাঠকের স্বপরিবারে পড়বার মত, এজন্য তাকে ধন্যবাদ জানাই।

উদয় কুমার সাহা
কবি উদয় কুমার সাহা (দেব কুমার) ভারতের বর্ধমান জেলার ভাতাড় থানার মাধবপুর গ্রামে ১৯৪৮ সালের ১৪ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। পিতা শম্ভুনাথ সাহা, মাতা সরস্বতী সাহা। মা বাবার প্রথম সন্তান। পেশায় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ছিলেন। পেশাগত জীবন কাটিয়েছেন ঝাড়খন্ড, বর্তমানে অবসরপ্রাপ্ত। লোহা লক্কর, ইঞ্জিন এরূপ যন্ত্রদানবদের নিয়ে কর্মজীবন অতিবাহিত করে অবসর জীবনে সাহিত্য সভায় রুচিশীল গুণীদের সান্নিধ্য লাভ এবং তাঁদের সাথে পরিচিত হয়ে আত্মতৃপ্তি লাভ করেন। ভালোবাসেন পরিবার ও প্রাণখোলা হৃদয়বান মানুষদের। স্ত্রী কবি সন্ধ্যা সাহার সাথে বাংলাদেশ ভ্রমণ করে কবি সাহিত্যিকদের উৎসাহ আর অনুপ্রেরণায় লিখছেন। সাহিত্যের টানে বাংলাদেশে বিভিন্ন জেলায় কবি সাহিত্যিকদের সাথে মিশেছেন, দেখেছেন অনেক দর্শনয়ি স্থান। বর্তমানে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় কবি সমাবেশে অংশগ্রহণ করছেন। তার রচিত কবিতা ও প্রবন্ধগুলি মা মাটি ও মানুষদের নিয়ে সহজ সরল ও প্রাঞ্জল ভাষায় লেখা। বাংলাদেশ ও ভারতের বিভিন্ন পত্রিকায় তার রচিত কবিতা, প্রবন্ধ প্রকাশ হচ্ছে। মানিক মজুমদার জীবনী সংকলন ‘প্রীতিডোরে বাঁধা’ গ্রন্থের সম্পদক মণ্ডলীর সদস্য। তিন কন্যা সন্তানের জনক। অবসরে এখন নিরলস সাহিত্য চর্চায় ব্রত করেছেন। 
বর্তমানগ্রন্থে ৩৫টি প্রবন্ধ সংকলিত কার হয়েছে। প্রবন্ধগুলির বিষয়ভিত্তিক বৈচিত্রতা প্রশংসার দাবী রাখে। লেখনি গুণে প্রবন্ধগুলি হয়ে উঠেছে প্রাণবন্ত, বাগ্ময়। কোথাও সরলরৈখিক কোথাও বা বহুমাত্রিক বিচরণে প্রবন্ধকার তার লেকক সত্ত্বার সুবিচার করেছেন।
মূল্য : ২০০ টাকা মাত্র (দুই শত টাকা মাত্র)