এক মুঠো সাদা ভাত এবং ....লক্ষ্মীরাণী বিশ্বাস

‘এক মুঠো সাদা ভাত এবং’ কাব্যগ্রন্থে কবি লক্ষ্মীরাণী বিশ্বাস সমকালের জীবনদর্পণ থুলে ধরেছেন আপন লেখনীগুণে। তাঁর অন্দরমহলের গৃহস্থলী অভিজ্ঞতার আলোয় তিল তিল করে সাজানোর চেষ্টা করেছেন কবি এই কাব্যগ্রন্থে। সব কবিতায় সেই সাফল্য পেয়েছেন বলা না গেলেও বেশির ভাগ কবিতা কবির প্রচেষ্টায় উদ্ভাসিত। সরলরৈখিক জীবনধারায় নানাবিধ বিচিত্র অভিজ্ঞতা ও অভিঘাত কবির অন্তকরণ রঙীন করে তোলে, কবিতায় সেই রঙ ছড়িয়ে পড়েছে আবির হয়ে বর্ণে বর্ণে। সাধারণ মানুষের না বলা কথাও স্থান করে নিয়েছে বহু কবিতা। 
গ্রন্থের সাফল্য কমনা করি। পাঠকের হাতে গ্রন্থটি হয়ে উঠুক এক অমূল্য সম্পদ।


লক্ষ্মীরাণী বিশ্বাস
লক্ষ্মীরাণী বিশ্বাস। জন্ম, অবিভক্ত বাংলাদেশের অধুনা বৃহত্তর ফরিদপুর বর্তমান মাদারীপুর কালকিনি উপজেলা শশীকার গ্রামে। ব্যবসায়িক কর্মজীবনের অবসরে গোপনে সাহিত্যচর্চা ও বিভিন্ন স্থানীয় পত্র-পত্রিকায় লেখা প্রকাশের মধ্য দিয়ে বর্তমান গ্রন্থ নির্মাণের অনুপ্রেরণা লাভ করেন। তাঁর বিভিন্ন কবিতা ‘অদ্বিতীয়া পত্রিকা’, ‘ধ্রুবতারা’ পল্লীবাসী পত্রিকায় প্রকাশিত হয়েছে। 
তাঁর কবিতার মৌলিকত্ব এখানেই যে তিনি কবিতার মধ্য দিয়ে সমকালীনকে অবলোকন করেন এক ভাববিহ্বল অনুপ্রেরণায়। তাঁর সাহিত্য নির্মাণের অন্যতম মৌলিকত্ব একানেই যে তিনি কাউকেই অনুকরণ করেননি। কিন্তু আধুনিক কবিদের নানাবিধ সুরঝঙ্কার অনুরণিত হয়েছে তাঁর বিভিন্ন কবিতায়। সাহিত্যচর্চার পাশাপাশি তিনি সূচিকর্ম, উলের কাজ, নকশীকাঁথাসহ নানাবিধ শিল্পগুণে বহু স্বীকৃতি পেয়েছেন।
মূল্য : ২০০ টাকা মাত্র (দুই শত টাকা মাত্র)