নির্বাচিত ১০০ ছড়া ...অপূর্ব দত্ত


Apurba Dutta
’আমার একটা আকাশ ছিল, এক্কেবারে নিজের/ তখনও ঠিক প্যান্ট ধরিনি, পরনে ছিটের ইজের…’। কবির কলমে ঘুরে ফিরে আসে এই আকাশ, নানা রূপে নানা রঙে। কবি ফিরে যান তার চিরকালের চেনা ফেলে আসা শৈশবে যা সকলের মানসেই ধরা দেয় অভিন্ন রূপে।
ছন্দ-মিলের এক দুরন্ত ঘোড়সওয়ার অপূর্ব দত্ত। অপূর্বর প্রিয় বিষয় আকাশ। ‘মেষ-বৃষ্টি-আকাশ-নদী’-র কবি অপূর্বর কলমে আর কল্পনায় প্রকৃতির রূপ যায় বদলে – ফুল হয়ে যায় পাখি, নদী হয়ে যায় জলপরি, মেষ হয়ে যায় রবীন্দ্রনাথ।
ছোটদের চোখ দিয়েই পৃথিবীকে দেখতে ভালোবাসেন অপূর্ব। তাঁর চেতনার একটা দিক যদি হয় প্রকৃতি, তবে আর একটা দিক নিশ্চিতভাবেই ছোটোদের মনে জমে ওঠা সমস্যা আর ক্ষোভের পাহাড়। কবির ভাষাতেই প্রতিবাদ আমাদের বিদ্ধ করে, তীব্র শ্লেষ আমাদের জর্জরিত করে-’এত জনের সঙ্গে আমি একলা লড়তে পারি / ও দাদুভাই, বিচার করো, নইলে কিন্তু আড়ি।’
ভিন্ন স্বাদের, ভিন্ন মেজাজের ১০০টি ছড়া-কবিতা নিয়েই এই গ্রন্থ। অপরূপ ছন্দমাধুর্যর ঋদ্ধ, পরিণতির আলোকে উদ্ভাসিত এ এক ‘অপূর্ব’ নির্মিতি। নইলে কিন্তু আড়ি, বাংলা-টাংলা, রুমির চিঠি, ধন্যি ছেলে, মাতৃভাষা, উপপাদ্য, ক্রিকেট-ফ্রিকেট ইত্যাদির মতো কিছু অবিস্মরণীয় কবিতার ফুল দিয়ে গাঁথা এই মালা কবিরই যোগ্য অর্ঘ্য। আর কবিও আমাদের জন্য লেখায় রেখায় এঁকে যান সেই চিরন্তন ছবি – ‘ঈশানকোণে মেষ জমেছে হাওয়ায় ভাসে বর্ষশেষের ঘ্রাণ/বিচ্ছুটি তার আড়বাঁশিতে বাজিয়ে চলে নতুন দিনের গান।’

অপূর্ব দত্ত
- কবিতা দিয়ে সাহিত্যজীবন শুরু। সিরিয়াস কবিতার পাশাপাশি নিরন্তর লিখে চলেছেন অসংখ্য কিশোরকবিতা এবং সব বয়েসিদের জন্য মজার মজার ছড়া। ছোটোদের জন্য লিখেছেন গল্প উপন্যাস নাটক ও অন্যান্য রচনা। প্রকাশিত বইয়ের সংখ্যা ষাট, তার মধ্যে ছড়ার বই তিরিশটি, কবিতার বইয়ের সংখ্যা ছয়। শিশু-কিশোরদের জন্য লিখেছেন গল্প এবং উপন্যাস। কবিাতর আমন্ত্রণে ভ্রমণ করেছেন বাংলাদেশ, অস্ট্রেলিয়া, আমেরিকা যুক্তরাষ্ট্র এবং ফ্রান্স জার্মানি নরওয়ে সুইডেন সহ ইউরোপের আটটি দেশ। ২০০৫ শিকাগো বঙ্গমেলায় এবং ২০১০ সালে অস্ট্রেলিয়ার মেলবোর্নে ’বাংলা সাহিত্য সংসদ’ আয়োজিত শিশু-কিশোর সাহিত্যের আসরে আমন্ত্রিত কবি হিসেবে যোগদান উল্লেখযোগ্য ঘটনা।
পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি প্রবর্তিত ছড়াসাহিত্যে ‘অভিজ্ঞান পুরস্কার’ ছাড়াও পেয়েছেন ছোটো-বড়ো অনেক পুরস্কার ও সম্মাননা।
মূল্য : ১০০ টাকা মাত্র (একশত টাকা মাত্র)