বিজ্ঞানের আলোকে বিবেকানন্দের বাণী ...ডাঃ ভোলানাথ চক্রবর্ত্তী, ডাঃ স্যমন্থক চক্রবর্ত্তী


“বিজ্ঞানের আলোকে বিবেকানন্দের বাণী” গ্রন্থটির মৌলিকত্ব গ্রন্থের পরিপূর্ণ আবহে; গ্রন্থ-নির্মাণের ঐহিক প্রচেষ্টায় বহুজন হীত সাধনে এবং লেখকদ্বয়ের দায়বদ্ধ লেখনীর নৈব্যক্তিক মননে। গ্রন্থটর একক উদ্দেশ্য বিজ্ঞানের আলোকে বিবেকানন্দের বাণীর আনুবীক্ষণিক ব্যাখ্যা নয়, বরং বিবেকানন্দ কথিত পূর্ণতা প্রকাশের মাধ্যমে শিশুর সর্বাঙ্গীন বিকাশের মৌলিক ধারণা প্রদান। আর এখানেই বিজ্ঞানভিত্তিক তথ্য নির্ভর গ্রন্থটি হয়ে উঠেছে - জীবন-চর্চার, জীবন-শৈলীর আকর গ্রন্থ।

ডাঃ ভোলানাথ চক্রবর্ত্তী
ডাঃ ভোলানাথ চক্রবর্ত্তীর জন্ম ১৯৫১ সালে। কালনা কলেজে উদ্ভিদবিদ্যা বিভাগে অধ্যাপনার সঙ্গে সঙ্গে গবেষণামূলক সাহিত্যচর্চা। পশ্চিমবঙ্গ রাজ্য পুস্তক পর্ষদের “মানুষ ও পরিবেশ” গ্রন্থটি লেখক-স্বীকৃতি অর্জনে লেখককে বিশেষ সাহায্য করে; এর পর নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্মাতক-সাম্মাণিক স্তরের “অ্যালগি” গ্রন্থ রচনা করেন। “সািইটোজেনেটিক্স”-এর বিষয়ের উপর গবেষণা করে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৩ সালে পি-এইচ.ডি. ডিগ্রি লাভ করেন। দেশে-বিদেশে বিভিন্ন জার্নালে তার গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। “বিজ্ঞানের আলোকে বিবেকানন্দের বাণী” গ্রন্থটিতে লেখক বিবেকানন্দের বাণীর বৈজ্ঞানিক ব্যাখ্যার মাধ্যমে শিশুর সর্বাঙ্গীন বিকাশের মৌলিক ধারণা প্রদানের প্রচেষ্টায় ব্রতী হয়েছেন।

ডাঃ স্যমন্তক চক্রবর্ত্তী
জন্ম ১৯৯০ সালে, কালনায়। Acme Academy থেকে ICSE এবং ISC পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়ে West Bengal University of Health Sciences এর অন্তর্গত বর্ধমান মেডিক্যাল কলেজ থেকে MBBS পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হন। বর্তমানে পশ্চিমবঙ্গ সরকারের Department of Health and Family Welfare-এর অধীনে Medical Officer রূপে কর্মরত। ডাঃ সম্যন্তক চক্রবর্ত্তী এই গ্রন্থের অপর লেখক ডাঃ ভোলানাথ চক্রবর্ত্তীর সুযোগ্য পুত্র। এই গ্রন্থ রচনায় তাঁর সুনিপুন লেখনিতে ফুটে ওঠে বিবেকানন্দের পূর্ণতার বৈজ্ঞানিক আবেশ এবং তথ্য নির্ভর ব্যাখ্যা।
মূল্য : ২০০ টাকা মাত্র(দুইশত টাকা মাত্র)