রাঢ় বাংলার সংস্কৃতির ধারা ....নীরদবরণ সরকার


’রাঢ় বাংলার সংস্কৃতির ধারা’ গ্রন্থে ১০১টি গবেষনামূলক নিরন্দ সংকলিত হয়েছে। রাঢ় বাংলার প্রবাদ-প্রবচন, ধাঁধা, ছড়া থেকে ঘুড়ির মেলা; মহাত্মা গান্ধীর বর্ধমানে আগমন থেকে ব্রিটিশ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন গঠন, সুভাষচন্দ্র বসুর বর্ধমানে রাজনৈতিক কর্মকান্ড এবং তার প্রভাব কিম্বা রেভারেণ্ড লাল বিহারী দের সম্পর্কে নানা অজানা তথ্য, বা নিজভূমেই অনাদৃত স্বাধীনতা আন্দোলনের বীর সেনানি বুটকেশ্বর দত্ত - ইত্যাদি রয়েছে এই গ্রন্থে।
গবেষনা ধর্মী এই গ্রন্থেই রয়েছে কিভাবে মাত্র ১৬ হাজার টাকায় ১৬৯৮ খ্রীষ্টাব্দের ৯ই নভেম্বর বর্ধমানের মাটিতে বিক্রি হয়ে গেল কলকাতা, গোবিন্দপুর ও সুতানুটি। গ্রন্থটি বাংলা ভাষায় গবেষনার ক্ষেত্রে এক আকর গ্রন্থ।

নীরদবরণ সরকার
শ্রী নীরদবরণ সরকার, সাহিত্যবিনোদ ইতিপূর্বে ‘নগর বর্ধমানের দেবদেবী’, ‘প্রাচীন বর্ধমানের সংস্কৃতি ও ধর্মীয় চেতনা’, বিস্মৃত রাঢ়ের বিলুপ্ত কথন’, আপন অন্তর্লোকে রাঢ়ের প্রাসঙ্গিকতা’, ‘রাঢ় বর্ধমানের সাধক কবি কমলাকান্ত’, ’সর্ব্বব্যাপী চরাচর দেবী সর্বমঙ্গলা উপাখ্যান’, ‘বর্ধমােন ১০৮ শিবমন্দির’, ‘বর্ধমান রাজ ইতিবৃত্ত (১ম সংস্করণ)’, ‘রত্নগর্ভা রাঢ় বর্ধমানের রত্নভাণ্ডার’, ‘বর্ধমান রাজ কাহিনি (কিশোর পাঠ্য ‘, ‘ঐতিহ্যে বর্ধমান’ এবং ‘বর্ধমান রাজ ইতিবৃত্ত’ - ইংরাজী অনুবাদ রচনা করে তাঁর দেশজোড়া সুখ্যাতি অর্জন করেছেন। তিনি প্রচণ্ড পরিশ্রমে ‘বর্ধমান রাজ ইতিবৃত্ত’ রচনা করেন।
বর্তমান গ্রন্থ ‘রাঢ় বাংলার সংস্কৃতির ধারা’ একটি দুর্লভ গবেষণা গ্রন্থ। বহু প্রথম শ্রেণীর সংবাদপত্রে এবং বিভিন্ন পত্র-পত্রিকায় তাঁর অজস্র গবেষণামূলক রচনা প্রকাশিত হয়েছে। তার মধ্যে থেকে ১০১টি প্রবন্ধ এই গ্রন্থে সংকলিত হয়েছে।
মূল্য : ৪০০ টাকা মাত্র (চার শত টাকা মাত্র)