অখণ্ড বর্ধমানের শ্রেষ্ঠ মনীষী....অধ্মে বলাই


’অখণ্ড বর্ধমানের শ্রেষ্ঠ মনীষী’ গ্রন্থটি নানাবিধ কারণে শ্রেষ্ঠত্বের দাবি রাখে। কেবল বর্ধমানের শ্রেষ্ঠ নির্বাচিত কতিপয় মনীষীদের জীবনী রচনায় সীমাবদ্ধ নয় এই গ্রন্থ। বরং এখানে রয়েছে সামাজিক, রাজনৈতিক এবং ঐতিহাসিক প্রেক্ষাপট এবং সেই প্রেক্ষাপটে প্রস্ফূটিত শ্রেষ্ঠ মনীষীদের কর্মজীবন ও কর্মধারাকে সুনিপুণ লেখনীর গুনে ফুটিয় তুলেছেন লেখক। গ্রন্থটিতে লেখক তাঁর বিশ্লেষণী ধারাকে মৌলিকভাবে ব্যক্ত করেছেন যা এই গ্রন্থের অন্যতম সম্পদ।
এখানে কল্পনাকে স্থান দেওয়া হয়নি - বরং তথ্যের উজ্জ্বল্যে দীপ্তিময় করে তোলা হয়েছে। ‘অখণ্ড বর্ধমানের শ্রেষ্ঠ মনীষী’ গ্রন্থটি নতুন করে ঐতিহাসিক আলোকে উদ্ভাসিত করবে বর্ধমানের শ্রেষ্ঠ সন্তানদের কর্মকীর্তি, কর্মজীবন এবং ঐতিহাসিক গুরুত্ব ও অবদান।

অধ্মে বলাই (বলাই চন্দ্র মণ্ডল)
জন্ম : ১২ই ফেব্রেুয়ারি, ১৯৪৯। পিতা নিত্যগোপাল মণ্ডল এবং মাতা রাধারানী মণ্ডল। মাজিদা গন বিদ্যাভবন উচ্চ বিদ্যালয়ের পদার্থ বিদ্যার শিক্ষক। আদি নিবাস দফরপোতা, পো: মাজিদা, থানা : পূর্বস্থলী, পূর্ব বর্ধমান।
শিক্ষকতার সঙ্গে সঙ্গে বাউল-সঙ্গ করা, তাঁদের গানের নিগূঢ় অর্থ অন্বেষণ করা, ভাবগীতির মধ্য দিয়ে অসীমকে অনুভব করার প্রবল আকুতি-ই তাঁর প্রথম গ্রন্থ ‘বাউল গীতি ও ভাবগীতি’ গ্রন্থের প্রেরণা-প্রবাহ। বাউলগীতি, ভাবগীতি রচনার সঙ্গে সঙ্গে লিখেছেন অসংখ্য ছোটগল্প ও কবিতা। বর্তমান গ্রন্থ - ‘অখণ্ড বর্ধমানের শ্রেষ্ঠ মনীষী’-তে লেখক সমগ্র বর্ধমানের প্রখ্যাত মনীষীদের জীবন, কর্মধারা, ঐতিহাসিক ও সামাজিক প্রেক্ষাপটকে তুলে ধরেছেন সুনিপুণ তুলিতে। গ্রন্থটি লেখনীর গুণে হয়ে উঠেছে জীবনেতিহাস, আলোকমণ্ডিত ঐতিহাসিক জীবনালেখ্য।
মূল্য : ২৭৫ টাকা মাত্র (দুই শত পঁচাত্তর টাকা মাত্র)