বর্ধমান রাজ ইতিবৃত্ত ....নীরদবরণ সরকার


’বর্ধমান রাজ ইতিবৃত্ত’ গ্রন্থটি নীরদবরণ সরকারের শ্রেষ্ঠ গ্রন্থ বললে অত্যুক্তি হবে না। বাংলার সমাজ জীবন, রাজনৈতিক জীবন, অর্থনৈতিক জীবন - সর্বোপরি ধর্মীয় জীবনে বর্ধমান রাজ পরিবারের অবদান অপরিসীম। এ বিষয়ে তথ্য নির্ভর গবেষনা রয়েছে এই গ্রন্থে। বর্ধমান রাজবংশের প্রতিষ্ঠাতা সঙ্গম রায় থেকে মহারাজাধিরাজ উদয় চাঁদ পর্যন্ত সকল রাজাদের ব্যক্তিজীবন, কর্মজীবন, রাজনৈতিক প্রেক্ষাপট, মন্দির প্রতিষ্ঠায় তথা ধর্মীয় জীবনে তাদের প্রভাব, সামাজিক অবদান ইত্যাদি ছবি সহ সুনিপুন লেখনিতে সনিবন্দিত হয়ে রয়েছে এই গ্রন্থে।

নীরদবরণ সরকার
শ্রী নীরদবরণ সরকার, সাহিত্যবিনোদ ইতিপূর্বে ‘নগর বর্ধমানের দেবদেবী’, ‘প্রাচীন বর্ধমানের সংস্কৃতি ও ধর্মীয় চেতনা’, বিস্মৃত রাঢ়ের বিলুপ্ত কথন’, আপন অন্তর্লোকে রাঢ়ের প্রাসঙ্গিকতা’, ‘রাঢ় বর্ধমানের সাধক কবি কমলাকান্ত’, ’সর্ব্বব্যাপী চরাচর দেবী সর্বমঙ্গলা উপাখ্যান’, ‘বর্ধমােন ১০৮ শিবমন্দির’, ‘বর্ধমান রাজ ইতিবৃত্ত (১ম সংস্করণ)’, ‘রত্নগর্ভা রাঢ় বর্ধমানের রত্নভাণ্ডার’, ‘বর্ধমান রাজ কাহিনি (কিশোর পাঠ্য ‘, ‘ঐতিহ্যে বর্ধমান’ এবং ‘বর্ধমান রাজ ইতিবৃত্ত’ - ইংরাজী অনুবাদ রচনা করে তাঁর দেশজোড়া সুখ্যাতি অর্জন করেছেন। তিনি প্রচণ্ড পরিশ্রমে ‘বর্ধমান রাজ ইতিবৃত্ত’ রচনা করেন।
তাঁর সুদীর্ঘ জীবনের এ ছিল প্রাণের একটি গভীর সাধ। স্বেচ্ছাদয়িত্ব নিয়ে তিনি এ গ্রন্থেবর্ধমানে রাজাদের প্রাচীনতম ইতিহাস উদ্ধার করেছেন। ১৬১০ খ্রীষ্টাব্দ থেকে এই ইতিহাসের সূচনা। তারপর ১৬৫৭-১৯৫৫ পর্যন্ত আবু রায় থেকে মহারাজাধিরাজ উদয়চাঁদ মহতাব পর্যন্ত সুদীর্ঘ ৩৫০ বছরের ইতিহাস তিনি বিজ্ঞানসম্মতভাবে রচনা করেছেন। এই সঙ্গে বিভিন্ন শাসকগোষ্ঠীর সময় অর্থাৎ মোগল সম্রাট আকবর থেকে ব্রিটিশ শাসক লর্ড মাউন্ট ব্যাটেন পর্যন্ত প্রায় ৩৫০ বছরের ‘রাজ ইতিবৃত্ত’ বিস্তারিতভাবে পরিস্ফূট হয়েছে।
মূল্য : ৫০০ টাকা মাত্র (পাঁচ শত টাকা মাত্র)