কলমে বকলমে ...দেবাশীষ চট্টোপাধ্যায়



কবি দেবাশীষ চট্টোপাধ্যায় বর্তমান কাব্যগ্রহন্থ ‘কলমে বকলমে’ এর কাব্যের বিষয় সাজিয়ে তুলেছেন নানা বর্ণের ব্যক্তিক-নৈব্যক্তিক অনুভূতির মেঘমালায়। কবিতাগুলি ভাব-মাহাত্মে বিভোর, বহুমাত্রিক, অনুভূতির টানে সঞ্জীবিত। মনে দাগ কাটা, চিরন্তনী আবেশ ছড়ানো কবিতাগুলি ‘কলমে বকলমে’ কাব্যগ্রন্থের দু’মলাটের মধ্যে অক্ষরে অক্ষরে প্রাণময়, নিজেকে মেলে ধরার জন্য ধ্রপদী বাউলভাবে বিভোর। সুপাঠ্য কবিতাগুলি জীবনের বিভিন্ন সময়ে বিভিন্ন সঞ্চিত মনজ্ঞ অভিজ্ঞতার সফল নির্যাস। কবিতাগুলির নামকরণেও রয়েছে আধুনিকতার ছোয়া। কবিতাগুলির অন্যতম বৈশিষ্ট্য অবশ্যই কবির নিজস্বতা, শব্দ-চয়নে মেদবিহীন সারল্য এবং বলিষ্ঠ-ভাবপ্রকাশ। গ্রন্থটি এককথায় সর্বাঙ্গ সুন্দর। 
গ্রন্থটির ঐকান্তিক সাফল্য কামনা করি।

www.tatobhumiprakashani.in
দেবাশীষ চট্টোপাধ্যায় – কবি শ্রী দেবাশীষ চট্টোপাধ্যায়ের জন্ম শিল্পনগরী জামশেদপুরে ১৯৪৯ খ্রিস্টাব্দে। জামশেদপুরেই সাধারণ শিক্ষা ও কারিগরি শিক্ষা লাভ করে বার্ণপুরে ইস্পাত-শিল্পে কর্মজীবন শুরু। অবসর গ্রহণের পর অম্বিকা কালনায় আগমন। অনিয়মিত সাহিত্য চর্চা এখানেই নিত্য সাধনায় পরিবর্তিত হয়। ২০১৬ খৃ: প্রকাশিত হয় “চাণক্য নীতির সুধামৃত” গ্রন্থটি। সব পাঠক মহলেই এই গ্রন্থ সমাদৃত হওয়ায় চাণক্যর উপর দ্বিতীয় গ্রন্থ “চাণক্য শ্লোক সুধামৃত” গ্রন্থটি নির্মাণে প্রেরণা লাভ করেন। কথা সাহিত্যিক শ্রী অতীন বন্দ্যোপাধ্যায় তাঁর চাণক্য নীতির উপর লেখা গ্রন্থগুলির ভূয়সী প্রশংসা করেন। 
শ্রী দেবাশীষ চট্টোপাধ্যায় দীর্ঘদিন ধরে বিভিন্ন পত্র-পত্রিকায় এবং ব্যক্তিগত চর্চায় কবিতাকে রেখেছেন তাঁর সাহিত্যচর্চা অন্যতম মাধ্যম হিসাবে। বর্তমান গ্রন্থ ‘কলমে বকলমে’ তাঁর সুদীর্ঘ সাহিত্যচর্চার বা পরিক্রমার একটি অনন্য ফসল।

মূল্য : ২৫০ টাকা মাত্র (দুইশত পঞ্চাশ টাকা মাত্র)