এক গুচ্ছ মাটির গল্প ...শুভাশিস চক্রবর্তী



জীবনের নানান সন্ধিক্ষণে অনুভূত অভিজ্ঞতার নির্যাস লেখকের গল্পগুলি। গল্পগুলি লেখকের প্রত্যক্ষ অভিজ্ঞতার রোমস্থন ও নির্যাস। ‘নিজস্বী’ ও ‘চিন্তা’ পত্রিকায় বিভিন্ন সময় প্রকাশিত এই গুল্পগুলি পাঠকবর্গের স্বনিবন্ধ অনুরোধে দুই মলাটের স্বল্প পরিসরে প্রকাশ করার মানসিক ইচ্ছা স্ফুলিঙ্গের আকারে সম্প্রসারিত হয় লেখকের পুত্রের অনুরোধে। অবশেষে জীবনের নানান সময়ে লেখা গল্পগুলিকে সংকলিত করতে পারায় লেখকের বহুদিনের স্বপ্নপূরণ সম্ভবপর হল। যার অনুপ্রেরণায় এই গল্প লিখন তিনি লেখকের সহধর্মিনী অপরাজিতা চক্রবর্তী। যে জীবন হারিয়ে গেছে, যে জীবন আর কখনো ফিরবে না, সেই প্রবাহমান হারিয়ে যাওয়া জীবনের নানা খন্ড চিত্রই এই গ্রন্থে ধরা পড়েছে। একদিকে পাঠকবর্গের সনিবন্ধ অনুরোধ, অন্যদিকে এই গভীর জীবনবোধ ও তার তাগিদ, আরেকদিকে অপত্য অনুপ্রেরণা এই সমিলিত প্রচেষ্টাই এই গ্রন্থ প্রকাশের অঙ্গীকার।

শুভাশিস চক্রবর্তী
- কবি শুভাশিস চক্রবর্তীর জন্ম কালনা মহকুমার অন্তর্গত রামেশ্বরপুর গ্রামে। ১৯৫৬ সালের ৫ই জানুয়ারী। গ্রামীণ আবহাওয়ায়, সারল্যময় শ্যামলিমায় কবিসত্ত্বার সজীব চারা এখন স্বাভাবিক উদ্ভিদের ন্যায় – ‘এক পায়ে দাঁড়িয়ে সব গাছ ছাড়িয়ে, উঁকি মারে আকাশে।’ বেহুলা নদী, বাঁশ বন, দিগন্ত বিস্তত ধানখেত, পুকুর পাড়, এঁদো ডোবা, পাখপাখালি, গাছগাছালি সহ এক প্রকাণ্ড গ্রামীণ জীবন ও মানবতা তাঁর কবিত্বের আবাহনী শক্তি।
শুভাশিস চক্রবর্তী সঙ্গীত জগতের এক উল্লেখযোগ্য নাম। সঙ্গীত সাধনায় নিজের প্রতি সুবিচার করলেও লেখনি প্রতিভার প্রতি দীর্ঘ অবিচারের ইতি ঘটল এই গ্রন্থ প্রকাশের মধ্য দিয়ে।
আধুনিক কবিতা লেখায় প্রেরণা সহোদর দেবাশিস চক্রবর্তীর কাছে। গল্প লেখার প্রেরণা সহধর্মিনী অপরাজিতা চক্রবর্তী ও পুত্র দেবায়ন চক্রবর্তীর কাছ থেকে। তাঁদের ঐকান্তিক অনুপ্রেরণায় এই গ্রন্থ প্রকাশ সম্ভব হয়েছে। নিজ লেখনির প্রতি সুবিচার সম্ভবত করা হল এই গ্রন্থ প্রকাশের মধ্য দিয়ে। গ্রন্থের মধ্যে থরে-বিথরে শব্দের মোড়কে সজীব হয়ে আছে এক জীবনালেখ্য, এক পরম্পরা, এক প্রবাহমান ঐতিহ্য।
মূল্য : ২২৫ টাকা মাত্র (দুইশত পচিশ টাকা মাত্র)