পরিণীতা বিহৗলো ...রবি লাল টুডু ও নরেশ চন্দ্র দাস



শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘পরিণীতা’ উপন্যাসকে সাঁওতালি ভাষায় প্রাণোজ্জ্বল ভাবে, সাবলীলভাবে তুলে ধরেছেন অনুবাদক রবিলাল টুডু এবং নশেচন্দ্র দাস। গ্রন্থটির গুরুত্ব অপরিসীম। বাংলা ভাষার সম্পদ অনুবাদের মোড়কে শিক্ষিত সাঁওতালি সমাজের কাছে আপন আঙ্গিকে পৌছে যাচ্ছে - এ এক বিরল ঘটনা এবং এর সাহিত্যমূল্যও অপরিসীম। গ্রন্থটির সাফল্য এখানেই। ‘পরিণীতা’ উপন্যাসটিকে অনুবাদের মধ্যে সীমাবদ্ধ না রেখে ভাবানুবাদের পথ ধরে লেখকদ্বয় তাদের লেখনির প্রতি সুবিচার করেছেন। সাধারণ পাঠক এক পূর্ণাঙ্গ পঠনেই পেয়ে যাবেন মনের ধ্রূপদী খোরাক। একথা বলাই বাহুল্য, সাঁওতালি সম্প্রদায়ের বহু ছেলে-মেয়ে শিক্ষিত ও সুশিক্ষিত হয়ে উঠছেন। দ্রুত শিক্ষর হার বৃদ্ধি পাচ্ছে তাদের মধ্যে। বাংলা ভাষার ধ্রুপদী রসদ অনুবাদ বা ভাবানুবাদের মোড়কে পৌঁছে যাচ্ছে শিক্ষিত সাঁওতালি ভাই বোনেদের কাছে - যা অনুণ্ঠ প্রশংসার দাবি রাখে।

রবিলাল টুডু
পূর্ব বর্ধমান জেলার কালনা মহকুমার অন্তর্গত নোয়াড়া গ্রামে জন্ম। সাহিত্য একাডেমি ২০১৫ পুরস্কার প্রাপ্ত লেখক শ্রী রবিলাল টুডু। ১৯৭৩ সালে কালনা কলেজ থেকে স্নাতক হওয়ার পর A.G. Bengal -এ LDC পদে যোগদান করেন এবং ২০০৯ সালে অফিসার হিসাবেই কর্মজীবনের পরিসমাপ্তি ঘটে। ছাত্র জীবন থেকেই লেখালেখি - এতিমধ্যে খ্যাতির শীষর্ে পৌঁছেছে ‘বীর বীরসা’, ‘সমাজ রঈরা’ ইত্যাদি। আকাশ বাণী কলকাতায় প্রাত্যহিক সাঁওতালী অনুষ্ঠান ১৭৭৫ সাল থেকে পরিচালনা করেন শ্রী রবিলাল টুডু।



নরেশ চন্দ্র দাস
জন্ম কালনা শহরের অদূরে কোয়ালডাঙ্গা গ্রামে ২৬শে অক্টোবর ১৯৬৩ সালে। আশৈশব অভিযানমুখী মনন কর্মজীবনকে করে তুলেছে রোমাঞ্চকর এবং উৎকর্ষতাপূর্ণ। তাই লেখকের উপযুক্ত কর্মজীবন বোধ করি বিধির বিধানে পূর্ব নির্ধারিত হল ভারতীয় সেনা দলে। ১৯৮৩ সালে কর্মজীবনে প্রবেশ এবং ধীরে ধীরে লেখাপড়ার ধাপ শুরু, আর্মি স্নাতক, চণ্ডিগড় থেকে পোষ্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা, রানী দুর্গাবর্তী বিশ্ববিদ্যালয় থেকে পণ্যাগার ডিপ্লোমা এবং নিউ দিল্লী থেকে অখিল ভারত সেনা ম্যানেজমেন্টে স্নাতক সদস্যপদ এবং অন্তিম সোপান আর্মির সাবমেজর পদ। কর্মজীবনে নানা বর্ণনা অভিজ্ঞতা বিকেন্দ্রীভূত করার আন্তরিক তাগিদ অনুভবে লেখনিকে অবলম্বন করে গ্রন্থ নির্মানে ব্রতী হয়েছেন। একাধিক পদ এবং কঠিন থেকে কঠিনতম নানাবিধ আর্মি ট্রেনিং এর মধ্য দিয়ে আজও তিনি সারল্যময়, প্রাণবন্ত এবং কর্ম ও কর্তব্য হিমালয়ের মত স্থির, দৃঢ় এবং মৌনমুখর।
মূল্য : ২০০ টাকা মাত্র (দুইশত টাকা মাত্র)