সিদ্ধেশ্বর রচনা সমগ্র ....সিদ্ধেশ্বর আচার্য্য



‘সিদ্ধেশ্বর রচনা সমগ্র’ গ্রন্থটিতে লেখক তার বিভিন্ন সময়ে বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত লেখাগুলিকে নির্বাচিত ও একত্রিত করে, সংগৃহীত করেছেন দুই মলাটের এই স্বল্প পরিসরে। গ্রন্থটির মননে এবং কলেবরে রয়েছে কালনার ওপর বিভিন্ন গুরুত্বপূর্ণ ঐতিহাসিক তথ্য সমৃদ্ধ প্রবন্ধ যা আঞ্চলিক ইতিহাস রচনায়, মৌলিক গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কালনার পাশাপাশি ‘সুকান্ত ভট্টাচাযের রাজনৈতিক চিন্তা’, ‘চলচ্চিত্রে রবীন্দ্রনাথ’ এবং ‘চলচ্চিত্রে কালনার মানুষ’ সবোপরি ‘ভারত বিখ্যাত পণ্ডিত তারানাথ তর্ক বাচস্পতি’ প্রবন্ধগুলি আরো গবেষণার দাবি রাখে। ভাবী প্রজন্ম এই গ্রন্থ থেকে অনেক গবেষণার রসদ পাবে। গ্রন্থটি সুখপাঠ্য। সরল, অনাবিলও সাবলীল ভাষায় গ্রন্থটি লিখিত হয়েছে। ইতিহাস সমৃদ্ধ তথ্য ও ভাষা শৈলীর জন্যই গ্রন্থটি অচিরেই পাঠক মহলে দ্রুত পরিচিতি ও স্বীকৃতি পাবে একথা বলাই বাহুল্য। দীর্ঘ ছয় দশক ধরে লেখক যে সাংস্কৃতিক কর্মসাধনা চালিয়েছেন তারই নির্যাস রয়েছে এই গ্রন্থটিতে।  

সিদ্ধেশ্বর আচার্য্য
জন্ম কালনা শহরে ১৯৩৬ সালে। পিতা বিমলানন্দ আচার্য্য, কালনার প্রথম ভুমিপুত্র কালনাতা হাইকোটের আইনজীবী। ১৯৬০ সালে গ্রামসেবকের সরকারি চাকরি নিয়ে কর্মজীবন শুরু এবং ১৯৯৪ সালে এক্সটেনসন অফিসার সোশ্যাল এডুকেশন পদ থেকে অবসর পরে ১৯৯৫ থেকে ২০০০ সাল পর্যন্ত কালনা পৌরসভার উপপৌরপতি এবং ২০০০ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত D.P.E.P.-তে State Co-Ordinator, Comunity Mobilization হিসাবে কার্য উপলক্ষ্যে সারা পশ্চিমবঙ্গ ভ্রমণ। 
সাংবাদিক হিসাবে পাক্ষিক ‘পল্লীচিত্র’ পত্রিকার ১১ বচর সম্পাদনা করেছেন। দীর্ঘদিন ধরে সভাপতি ছিলেন ‘বর্ধমান ইতিহাস ও পুরাতত্ত্ব-চর্চাকেন্দ্রে’। বর্তমানে সভাপতি ‘কালনা মহকুমা ইতিহাস ও পুরাতত্ত্ব চর্চাকেন্দ্র’ এবং সম্পাদক ‘সিনে সোসাইটি’। ভ্রমণ, ছোটগল্প, আঞ্চলিক ইতিহাসের উপর একাধিক বই লিখেছেন তিনি। দীর্ঘ ৫০ বছর সিনে আন্দোলনের সঙ্গে যুক্ত হয়ে স্বীকৃতি স্বরূপ পেয়েছেন ফেডারেশন অফ ফিল্ম সোসাইটি অফ ইন্ডয়ার পূর্বাঞ্চলিয় শাখায় প্রথম Life Time Achievement Award
মূল্য : ২০০ টাকা মাত্র (দুইশত টাকা মাত্র)